কথা (English translation below)

আমি একজন আদিবাসী বৌদ্ধ। পার্বত্য চট্রগ্রামে আমার জন্ম এবং বেড়ে ওঠা। পার্বত্য চট্রগ্রামের যে অঞ্চলে আমার বেড়ে ওঠা সেখানে নানান গোত্রের মানুষের বসবাস। যার ফলে সকল ধর্মের মানুষের প্রতি সহানুভূতি ও সম্মান প্রদর্শন করে বেড়ে ওঠার শিক্ষা আমি পেয়েছি। তবুও কখনও কখনও আমি এমন কিছু ঘটনা প্রতক্ষ করেছি যা মানুষে মানুষে সম্পর্কের মাঝে চিড় ধরিয়েছে। সম্পর্কের এই ফাটল অধিকাংশ সময় ধর্মকে কেন্দ্র করেই তৈরি হয়েছে। ব্যক্তিগতভাবে আমার স্কুল, কলেজ, এবং বিশ্ববিদ্যালয় জীবনে এমন বহু মানুষের সংস্পর্ষে এসেছি এবং বন্ধু হয়েছি যারা অন্য ধর্ম পালন করে। আসলে আমি নিজেকে খুবই ভাগ্যবান মনে করি, এই সকল লোকদের সংস্পর্ষে আসতে পেরে, কেননা তারা কখনই আমাকে নিজেদের থেকে আলাদা করে দেখে নি। গত কয়েক বছরে এই দেশে আমরা প্রচুর সাম্প্রদায়িক দাঙ্গা দেখতে পেয়েছি। এমনকি এই সকল সাম্প্রদায়িক দাঙ্গা চলাকালীন সময়েও আমাকে কোন অপ্রীতিকর অবস্থায় পরতে হয় নি। যখনই প্রয়োজন হয়েছে আমি আমার বন্ধুদের পাশে পেয়েছি। বন্ধুদের সাথে থাকাকালীন সময়ে কখনই এমন মনে হয় নি যে আমি ওদের কাছে দূরের কেউ। আমি আমার পরিবার থেকে অনেক দূরে থাকি, গত ৩-৪ বছর ধরে আমি আমার পরিবার থেকে দূরে বাস করছি। কিন্তু আমার বন্ধুরা কখনই আমাকে এটা অনুভব করতে দেয় নি যে আমি পরিবার থেকে দূরে আছি। সব সময় তারা আমার একাকীত্বকে ভরাট করেছে তাদের সাহায্য সহযোগিতা এবং উপস্থিতি দিয়ে। আমার ধর্ম এবং সংস্কৃতি সম্পর্কে জানতে আমার বন্ধুরা খুবই উৎসাহী। জীবনের এই পর্যায়ে এসে আমি এটা বুঝতে পারি না যে, কেন কেউ মানুষে মানুষে ভেদাভেদ তৈরি করে। জীবনের অভিজ্ঞতা থেকে আমি শিখেছি যে সবার পক্ষেই শান্তি বজায় রেখে একসাথে বাস করা সম্ভব। সবাই একত্রিত হয়ে কাজ করার মাধ্যমেই আমরা একটি শান্তিপূর্ন সমাজ এবং শান্তিপূর্ন দেশ গঠন করতে পারব। এই আমার বিশ্বাস।

I’m an adivasi, and I am Buddhist. I was born in the Chittagong Hill Tracts and grew up there. The region where I come from is actually home to people from many different backgrounds. So I grew up knowing compassion and tolerance between people of all faiths. However, sometimes I’ve seen some truly lamentable things happening which have caused rifts between people. These rifts also end up forming along religious lines.

In my personal school, college and university life, I’ve found and made many friends who hold to other faiths. And I think I am extremely lucky to have found people who have never thought of me as someone different from themselves. We have seen entirely too much communal violence in this country in recent years. And yet even in this context, I have personally never faced any undesirable situation. My friends help me out whenever I need them to and among them, I have never felt like someone who comes from a different background. I currently live very far from my family, and have lived this far from them for the past 3 to 4 years. But my friends never let me feel like I’m alone or apart from everyone else; they’re right there with me, always. They’re really interested about my culture and are always respectful of my religion too.

Having lived this life, I cannot understand why anyone would want to create divisions between people. I have seen and know that it is possible for all of us to live together, to work together for a peaceful society, and for a peaceful country. This is what I have seen, what I know, and this is what I believe.